New Yamaha XSR 125 এর আত্বপ্রকাশ based blog is given below :
- ২০২৫ সালের Yamaha XSR 125 UK-তে লঞ্চ হয়েছে
- ইউরো ৫+ কমপ্লায়েন্ট ইঞ্জিন পেয়েছে
- ভারত/বাংলাদেশে XSR 155 লঞ্চ হতে পারে (রামার আছে!)
Yamaha তাদের জনপ্রিয় মডার্ন রেট্রো বাইক সিরিজের নতুন XSR 125 উন্মোচন করেছে। ২০২৫ মডেলে বাইকটিতে বেশকিছু আপগ্রেড দেওয়া হয়েছে।
ইয়ামাহা এক্সএসআর১২৫-এর দাম বাংলাদেশে ২৮৯,০০০ টাকা (আনুমানিক)। এই বাইকটি ১২৫ সিসি ইঞ্জিন দ্বারা চালিত, যা সর্বোচ্চ ১৪.৫৫ ব্রেক হর্সপাওয়ার তৈরি করে ১০,০০০ আরপিএম-এ এবং সর্বোচ্চ টর্ক ১১.৫০ নিউটন-মিটার ৮,০০০ আরপিএম-এ। ইয়ামাহা এক্সএসআর১২৫-এর মাইলেজ শহরে প্রায় ৪০ কিমি/লিটার এবং হাইওয়েতে প্রায় ৪৫ কিমি/লিটার। এতে ডুয়াল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম ও টিউবলেস টায়ার রয়েছে। সিট হাইট ৮১৫ মিমি এবং ওজন ১৪০ কেজি। টপ স্পিড প্রায় ১২০ কিমি/ঘণ্টা।
- দুটি নতুন কালার অপশন যুক্ত
- মেকানিক্যালি কোনো পরিবর্তন নেই
ইয়ামাহার XSR সিরিজের বাইকগুলি ভারতে অত্যন্ত জনপ্রিয়, এবং অনেক এনথুসিয়াস্ট এই বাইকগুলি ভারতে আসার জন্য অপেক্ষা করছেন। যদিও নিকট ভবিষ্যতে এটি ভারতে আসার সম্ভাবনা কম, জাপানে ২০২৫ সালের জন্য XSR 125-কে আপডেট করা হয়েছে।
মূল আপডেটস:
- শুধুমাত্র নতুন কালার স্কিম যুক্ত (মেকানিক্যালি একই রয়ে গেছে)
- সিলভার কালার ফুয়েল ট্যাঙ্ক সহ সিম্পল ডিজাইন (বাকি বডি প্যানেল ও হার্ডওয়্যার ব্ল্যাক)
- ব্রাউন কালার ভার্সনে আরও ইলিগ্যান্ট লুক (ট্যাঙ্কে সিলভার কনট্রাস্ট স্ট্রাইপ সহ)
- মোট তিনটি কালার অপশন (পূর্ববর্তী মডেলের অল-ব্ল্যাক ভার্সনও রাখা হয়েছে)
এই আপডেটে শুধু নতুন কালার অপশন যোগ করা হলেও, XSR 125-এর পারফরম্যান্স ও ফিচার একই রয়েছে।
ইঞ্জিন ও পারফরম্যান্স
- 125cc সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড-কুল্ড ইঞ্জিন।
- ইউরো 5+ নর্মস কমপ্লায়েন্ট (পরিবেশ বান্ধব)।
- পাওয়ার: 15.01 BHP (পুরোনো মডেলের মতোই), কিন্তু VVA (Variable Valve Actuation) টেকনোলজি যোগ হয়েছে – যার মানে হাই-স্পিডে বেশি পারফরম্যান্স!
ডিজাইন ও ভেরিয়েন্ট
- স্ট্যান্ডার্ড মডেল: ক্লাসিক রেট্রো ডিজাইন, নতুন কালার অপশন।
- লিগেসি এডিশন: ১৯৭০’সের বাইকের মতো ভিন্টেজ লুক! ফুয়েল ট্যাঙ্কে প্রিমিয়াম লোগো।
প্রাইস ও অ্যাভেইলেবিলিটি
- UK-তে দাম কিছুটা বেড়েছে (ইঞ্জিন আপগ্রেডের কারণে)।
- ভারত/বাংলাদেশে XSR 125 আসছে কি?
- এখনো কনফার্ম নিউজ নাই, কিন্তু XSR 155 ভারতে লঞ্চ হতে পারে ১-২ বছরের মধ্যে (গুজব!)।
- Yamaha ইন্ডিয়া FZ-X লঞ্চ করেছিল (XSR-এর বিকল্প হিসেবে), কিন্তু সেটা XSR-এর মতো হিট হয়নি!
বাংলাদেশের জন্য সম্ভাবনা?
- বাংলাদেশে Yamaha XSR 125/155 এর চাহিদা অনেক, কিন্তু অফিশিয়ালি আমদানি হয় না।
- ইমপোর্টেড ইউনিট (CKD/CBU) পেতে প্রাইস ৩-৪ লাখ টাকা পর্যন্ত হতে পারে (অনুমান)।
- Yamaha বাংলাদেশ যদি লঞ্চ করে, তাহলে 1.8-2.5 লাখ টাকার মধ্যে আসতে পারে (R15/FZ-S এর মার্কেট ধরে)।
সারমর্ম: XSR 125 ইউরোপের জন্য আকর্ষণীয় আপডেট, কিন্তু বাংলাদেশের রাইডারদের জন্য XSR 155 এর অপেক্ষায় থাকাই ভালো! 🚀
(Data collected from Yamaha Global, UK Bike News & Indian Auto Blogs)